• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

আজকের সাতক্ষীরা

মণিপুরে ভূমিধসে সাত সেনাসহ ১৩ জন নিহত, নিখোঁজ ৫৫

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

ঘটনাস্থলে যাতায়াতের রাস্তা তৈরি করতে উদ্ধার প্রচেষ্টায় সহায়তার জন্য বুলডোজারসহ ভারী প্রকৌশল সরঞ্জাম মোতায়েন করা হয়েছে। ভূমিধসের কারণে নদীর ওপর নির্মিত বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা দেখা দেয়ায় প্রশাসন ইজেই নদীর ভাটিতে বসবাসকারী নাগরিকদের সরে যেতে বলেছে।

ভারতের মণিপুরে গত কয়েক দিনের বৃষ্টির কারণে রাজ্যের নোনি জেলায় নির্মাণাধীন ইম্ফল রেলপথের টুপুল ইয়ার্ড রেলওয়ে ক্যাম্পে ব্যাপক ভূমিধসে ৭ জন আঞ্চলিক সেনাসহ ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, ভূমিধসের ঘটনায় নিখোঁজ রয়েছেন অন্তত ৫০ জন।

কেন্দ্র ও রাজ্যের সংস্থাগুলো উদ্ধার তৎপরতা চালাচ্ছে। এখন পর্যন্ত ২৩ জনকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে।

প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র বলেছেন, এ পর্যন্ত ৭ জন আঞ্চলিক সেনার মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি জানিয়েছেন, ঘটনাস্থলে যাতায়াতের রাস্তা তৈরি করতে উদ্ধার প্রচেষ্টায় সহায়তার জন্য বুলডোজারসহ ভারী প্রকৌশল সরঞ্জাম মোতায়েন করা হয়েছে।

ভূমিধসের কারণে নদীর ওপর নির্মিত বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা দেখা দেয়ায় প্রশাসন ইজেই নদীর ভাটিতে বসবাসকারী নাগরিকদের সরে যেতে বলেছে।

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আরপি কলিতা ও স্পিয়ার কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আর সি তিওয়ারি ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা তদারকি করছেন।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ঘটনাস্থল পরিদর্শন করেছেন। মুখ্যমন্ত্রী মৃতদের জন্য ৫ লাখ রুপি এবং আহতদের জন্য ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মণিপুরের মুখ্যমন্ত্রী শ্রী এন বীরেন সিং-এর সঙ্গে কথা বলেন এবং ঐ রাজ্যের শোচনীয় ভূমিধস পরিস্থিতির পর্যালোচনা করেন।

এক টুইটে প্রধানমন্ত্রী বলেন, ‘মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংজির সঙ্গে কথা হয়েছে। পরিস্থিতির পর্যালোচনা করেছি আমি। কেন্দ্রের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দেয়া হয়েছে। আমি ক্ষতিগ্রস্তদের সুরক্ষা প্রার্থনা করি। মৃতদের শোকসন্তপ্ত পরিবার-পরিজনকে জানাই সমবেদনা। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।’

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা