• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সেপ্টেম্বরের মধ্যে ট্রেন যাবে কক্সবাজারে: রেলমন্ত্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৬ মে ২০২৩  

আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে কক্সবাজারের সঙ্গে রেল যোগাযোগ শুরু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। চট্টগ্রাম-কক্সবাজার রুটে রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ ৮৪ ভাগ শেষ হয়েছে বলে জানান মন্ত্রী।
মঙ্গলবার (১৬ মে) দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক স্টেশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এই কথা জানান।
রেলপথ মন্ত্রী বলেন, কক্সবাজারে ট্রেনে করে আসার জন্য সারাদেশের মানুষ ভীষণ আগ্রহী হয়ে আছে। কাজের সুবিধার জন্য প্রকল্প দুটি ভাগে বিভক্ত। আগস্টের মধ্যে কাজ শেষ করে সেপ্টেম্বরে তা উদ্বোধনের জন্য সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে।
নুরুল ইসলাম সুজন বলেন, ‘কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নের চান্দেরপাড়ায় ঝিনুক আকৃতির আইকনিক রেল স্টেশন নির্মাণ হচ্ছে। এটি অনন্য স্থাপত্যশৈলী ও দৃষ্টিনন্দন। এই স্টেশনের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এটি শুধু কক্সবাজারের গর্ব না, বাংলাদেশেরও গর্ব।’
রেলমন্ত্রী বলেন, রেলকে সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক করে গড়ে তোলার জন্য মন্ত্রণালয় ও রেলওয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দোহাজারী থেকে কক্সবাজারে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ নির্মাণ করা হচ্ছে। বর্তমান সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প রেলওয়েতে চলমান। একটি হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ এবং অন্যটি দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্প উদ্বোধন করবেন জানিয়ে মন্ত্রী বলেন, কক্সবাজারের সঙ্গে রেল যোগাযোগ চালু হলে দেশের পর্যটন খাতে ব্যাপক উন্নয়নসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এ সময় প্রকল্প পরিচালক মুফিজুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
এদিকে, দোজাহারি-কক্সবাজার রেল প্রকল্পের পরিচালক মফিজুর রহমান জানিয়েছেন, করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে এই রেলপথ নির্মাণে নানা প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়েছে। এসব অতিক্রম করে বিদেশ থেকে উপকরণ আনা হয়েছে। বড় কোনো দুর্যোগ না আসলে সেপ্টেম্বরের মধ্যেই ট্রেন চলাচলের উপযোগী হবে।
মফিজুর রহমান আরও জানান, ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রেলপথ। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটারের এই রেলপথে পর্যটকরা দেখবেন নানা প্রাকৃতিক সৌন্দর্য। সারা পথই পর্যটকরা আনন্দের সঙ্গে ভ্রমণ করতে পারবেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা