• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

তুরস্ক থেকে সাড়ে ১২ হাজার মেট্রিক টন চিনি কিনছে সরকার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৩ মে ২০২৩  

তুরস্ক থেকে ৮২ দশমিক ৮৯ টাকা কেজি দরে সাড়ে ১২ হাজার মেট্রিক টন চিনি কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগের তুলনায় প্রতি কেজি চিনি কিনতে প্রায় ৬ টাকা কম খরচ হচ্ছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এ চিনি কেনা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ চিনি কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট খরচ ধরা হয়েছে কোটি ৬৪ কোটি ২০ লাখ টাকা।

আজ বুধবার (৩ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে তুরস্কের স্মাটেক ইনফরমেশন টেকনোলজি থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, এ চিনি কিনতে মোট খরচ হবে ৬৪ কোটি ২০ লাখ টাকা। প্রতি কেজি চিনি কেনা হচ্ছে ৮২ দশমিক ৮৯ টাকা দিয়ে। প্রতি কেজি চিনির আগের ক্রয় মূল্য ছিল ৮৮ দশমিক ৭৪ টাকা।

এর আগে ১২ এপ্রিল অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডির (স্থানীয় এজেন্ট: জেআই ট্রেডার্স, ঢাকা) কাছ থেকে ৬৮ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। সে সময় প্রতিকেজি চিনির দাম ধরা হয় ৮৯ দশমিক ৫০ টাকা।

ওই সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডির (স্থানীয় এজেন্ট: জেআই ট্রেডার্স, ঢাকা) কাছ থেকে ৬৯ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিকেজি চিনির দাম ধরা হয় ৮৮ দশমিক ৭৪ টাকা।

তার আগে গত ৯ মার্চ টিসিবির জন্য স্থানীয় ও আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৫ হাজার মেট্রিক টন চিনি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। এতে মোট খরচ ধরা হয়েছিল ২০১ কোটি ২৩ লাখ ৭৫ হাজার টাকা। ক্রয় প্রস্তাবে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ে অধীন টিসিবি স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি গ্লোবাল করপোরেশন ঢাকা এর কাছ থেকে ১৩২ কোটি ৫০ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

আর এক প্রস্তাবে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিংয়ের (স্থানীয় এজেন্ট: শানজাইব লিমিটেড, ঢাকা) কাছ থেকে ৬৮ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা