• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বাংলাদেশে অফিস খুঁজছে আর্জেন্টিনা, চালু হচ্ছে দূতাবাস

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

একদিন পরেই বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। তার সফরে ঢাকায় আবারও আর্জেন্টিনার মিশন চালুর ঘোষণা আসতে পারে।

জানা গেছে, সোমবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে আসার পর এখানে দূতাবাস খোলার ঘোষণা দেবেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। দূতাবাস খোলার জন্য এখনও তারা অফিস খুঁজছেন। অফিস খুঁজে পুরো দূতাবাস চালু করতে কয়েক মাস লেগে যেতে পারে।

সবশেষ কাতার বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশের বিপুল সংখ্যক ফুটবলপ্রেমী আর্জেন্টিনার সমর্থন করায় বিষয়টি নজরে আসে আর্জেন্টিনার। মেসিদের বিজয়ের পর আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে চিঠি দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দন বার্তার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেন আর্জেন্টিনার প্রেসিডেন্টকে। আলবার্তোর সেই চিঠিতে বাংলাদেশে দূতাবাস চালুর ইঙ্গিত দেওয়া হয়েছিল।

চিঠিতে আলবর্তো লিখেছিলেন, ২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে।

গত ৯ ফেব্রুয়ারি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরোর ঢাকার আসার খবরটি দিয়েছিলেন। তিন দিনের সফরে ঢাকায় আসার পর তিনি আবার দেশটির মিশন চালুর ঘোষণা দিতে পারেন। 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সান্তিয়াগো ক্যাফিয়েরোর সফরে কৃষি খাতে সহযোগিতাসহ তিনটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে।

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালুর বিষয়টি মূলত সামনে আসে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর একটি টুইটকে কেন্দ্র করে।

গত বছরের ১২ ডিসেম্বর আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো এক টুইটে লেখেন, ঢাকায় ১৯৭৮ সালে বন্ধ হয়ে যাওয়া তার দেশের দূতাবাস আবার চালুর বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা হয়েছে।

দূতাবাস চালুর সিদ্ধান্ত আসতে পারে এমন খবরে তখন থেকেই আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে অনেকটা আনন্দের জোয়ার বইতে শুরু করে।

এদিকে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। এ মুহূর্তে দূতাবাস খোলার ঘোষণা এলে রাজনৈতিক সম্পর্ক বাড়বে। দূতাবাস খুললে অনেক সম্ভাবনার সুযোগ তৈরি হবে।

মাসুদ বিন মোমেন বলেন, বিশ্বকাপে দেশটির ফুটবল দলের জন্য বাংলাদেশ থেকে যে ভালোবাসা ও সমর্থন দেখানো হয়েছে, এ বিষয়টি দূতাবাস খোলার সিদ্ধান্তে প্রভাব রেখেছে। ক্যাফিয়েরোর সফরে অর্থনৈতিক কূটনীতির বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সফরে আন্তর্জাতিক ফোরামগুলোয় পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে জানিয়ে সচিব বলেন, আর্জেন্টিনার আদালতে রোহিঙ্গাদের একটি মামলা রয়েছে। এতে সাক্ষ্য দিতে কিছু রোহিঙ্গার বাংলাদেশ থেকে যাওয়ার কথা। এগুলো দুই দেশের রাজনৈতিক সম্পর্ককে আরও এগিয়ে নেবে।

এদিকে ক্যাফিয়েরোর সফর উপলক্ষে নয়াদিল্লির আর্জেন্টিনা দূতাবাসের কূটনীতিকরা ঢাকায় এসেছেন। আগামীকাল ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর পরিদর্শনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সফর শুরু করবেন ক্যাফিয়েরো। এরপর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হবে।

সান্তিয়াগো ক্যাফিয়েরো সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক হতে পারে। এ দিন ধানমন্ডি মাঠে একটি প্রীতি ফুটবল ম্যাচ উপভোগ করবেন ক্যাফিয়েরো। এছাড়া ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। মঙ্গলবার নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা