• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

এবারও বিভাগীয় শহরগুলোতে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২২  

গতবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঢাকা ছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ও অর্থ সাশ্রয়ের জন্য এবারও বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র থাকবে। গতবার যেসব বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র ছিলো এবারও সেগুলোতে কেন্দ্র থাকবে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষায় নিয়ে আজ বুধবার ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রাথমিকভাবে এসব সিদ্ধান্ত নেয়া হয়। আগামীকাল ভর্তি কমিটির সভা রয়েছে। সেখানে সিদ্ধান্তগুলো চূড়ান্ত করা হবে।

প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা দিয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৮ করা হয়েছে। গতবছর সেটি ৮ দশমিক ৫ ছিলো। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। গতবছর ছিলো জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৭ থাকতে হতো। এবার সেটি কমিয়ে ৬ দশমিক ৫ করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা