ব্রেকিং:
ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে কাল এসএসসির রুটিন প্রকাশ হতে পারে বিকেলে
  • সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১২ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

আজকের সাতক্ষীরা
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে ২৮ সেপ্টেম্বর টিকা ক্যাম্পেইন প্রধানমন্ত্রীর জন্মদিনে তারকাদের নিয়ে বিটিভির বর্ণিল আয়োজন শেখ হাসিনা শিশু পার্কের পরীক্ষামূলক যাত্রা শুরু পদ্মা নদীতে আরেকটি টানেল নির্মাণ করা হবে বাড়তি ৫ বছর শুল্ক্কমুক্ত সুবিধা দিতে পারে চীন

এসএসসির আগে নেই কোনো পাবলিক পরীক্ষা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

দেশের প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী দশম শ্রেণির আগে কোনো পাবলিক পরীক্ষা হবে না। সোমবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপন বিষয়ে এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, একাদশ শ্রেণির আগে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ থাকবে না। চলতি পাঠ্যক্রমে নবম শ্রেণিতে শিক্ষার্থীদের তিন ধারার মধ্যে যেকোনো একটি বেছে নিতে হয়।

ডা. দীপু মনি বলেন, ১০ শ্রেণি পর্যন্ত ১০টি বিষয় ঠিক করা হয়েছে। সেগুলোই সবাই পড়বে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গিয়ে ঐচ্ছিক বিষয়গুলো পড়বে শিক্ষার্থীরা। অর্থাৎ বিজ্ঞান, মানবিক, বাণিজ্যে বিভাজন হবে উচ্চমাধ্যমিক থেকে।

এখন থেকে তিনটি পাবলিক পরীক্ষা হবে বলেও জানান মন্ত্রী। দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। দশম শ্রেণি সমাপনী পরীক্ষা এসএসসি আর একাদশ ও দ্বাদশ সমাপনী পরীক্ষার ফলাফল মিলিয়ে প্রকাশ করা হবে এইচএসসির ফল।

নবম ও দশম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, সমাজ বিজ্ঞান ও বিজ্ঞান বিষয়ে ৫০ ভাগ নম্বরে শিখনকালীন মূল্যায়ন হবে। বাকি ৫০ ভাগ নম্বরে পরীক্ষার মাধ্যমে সামষ্টিক মূল্যায়ন হবে। অন্যান্য বিষয়ে শিখনকালীন মূল্যায়ন হবে।

২০২৩ সালের জানুয়ারি মাসে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা নতুন পাঠ্যক্রমের বই পাবে। এছাড়া তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা ২০২৪ সালে নতুন বই পাবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা নতুন বই পাবে ২০২৫ সালে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা