• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

আজকের সাতক্ষীরা

চার সমস্যার সমাধানই হতে পারে খুলনার পাইকগাছা-কয়রার টেকসই উন্নয়ন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৪ জুন ২০২৪  

টেকসই ভেড়িবাঁধ নির্মাণ, লবণ পানির কবল থেকে রক্ষা, সুপেয় পানির ব্যবস্থাকরণ এবং খুলনা-পাইকগাছা মহাসড়ক সহজীকরণ-এ চার সমস্যার সমাধানই হতে পারে খুলনার পাইকগাছা-কয়রার টেকসই উন্নয়ন। আর এরই মধ্যদিয়ে ফিরে আসতে পারে উপকূলীয় এ দু’টি উপজেলার মানুষের সুদিন। এ জন্য দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে উপক‚লীয় মানুষের জীবনমান সহজ করার জন্য কাজ করে যাওয়া উচিত। স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতৃত্ব এবং  সিভিল সোসাইটির প্রতিনিধিরা সম্মিলিতভাবেই ব্যক্ত করেছেন এ প্রত্যাশা।  
রোববার  নগরীর হোটেল ক্যাসেল সালামে স্থানীয় সমস্যা সমাধানের লক্ষ্যে অনুষ্ঠিত ‘ইফেক্টিভ এডভোকেসি ইন এ্যাড্রেসিং লোকাল কমিউনিটি ইস্যু’ শীর্ষক কর্মশালায় উলি­খিত প্রত্যাশা ও অভিমত উঠে এসেছে। ইউএসএআইডি’র অর্থায়নে ‘স্ট্রেংথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় মাল্টি পাল্টি এ্যাডভোকেসি ফোরাম (ম্যাপ) খুলনা জেলা শাখা এ কর্মশালার আয়োজন করে। 
কর্মশালায় খুলনা জেলা ও মহানগর আ’লীগ, বিএনপি ও জাতীয় পার্টির স্থানীয় নেতৃবৃন্দ এবং সিভিল সোসাইটি প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন। 
অনুষ্ঠানে বক্তারা বলেন, যে কোন দুর্যোগ, ঝড়-জলোচ্ছ¡াসে খুলনা-৬ আসনের পাইকগাছা-কয়রা উপকূলের ভেড়িবাঁধ ভেঙে, বাঁধ উপচে লবণ পানি প্রবেশ করে। ঘর-বাড়ি, গাছ-পালা ভেঙে যায়, ঘের-পুকুরের মাছ ভেসে যায় এবং ফসলসহ অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়। এসবের হাত থেকে রক্ষা পেতে হলে দরকার টেকসই ভেড়িবাঁধ। একই সঙ্গে লবণ পানির হাত থেকে রক্ষা এবং সুপেয় পানির ব্যবস্থাকরণ। এছাড়াও বাঁধ উঁচুকরণ, সড়ক সংস্কারসহ অন্যান্য বেশকিছু দাবিও তুলে ধরেন বক্তারা। 
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ রাশিদুজ্জামান। সম্মানিত অতিথি ছিলেন খুলনা-৬ আসনের সাবেক সংসদ সদস্য এড. সোহরাব আলী সানা ও মোঃ আক্তারুজ্জামান বাবু। 
খুলনা জেলা আ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও এমএএফ’র সভাপতি জোবায়ের আহমেদ খান জবার সভাপতিত্বে ও এমএএফ’র সাধারণ সম্পাদক ও মহানগর বিএনপি’র যুগ্ম-আহবায়ক রেহানা ইসা’র সঞ্চালনায় বক্তৃতা করেন জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী, জেলা বিএনপি’র আহবায়ক আমীর এজাজ খান, বৃহৎ খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ-জামান, পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর, পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মন্টু, পাইকগাছার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আনন্দ মোহন বিশ্বাস, সাংবাদিক সোহরাব হোসেন, অধ্যাপিকা সাকেরা বানু, নগর বিএনপি’র যুগ্ম-আহবায়ক শেখ সাদী, বিএনপি নেতা এমএ হাসান, ব্যবসায়ী নেতা জিএম শুকুরুজ্জামান প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন নগর আ’লীগের দপ্তর সম্পাদক ও দেশসংযোগ সম্পাদক মুন্সী মাহবুব আলম সোহাগ, সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান, বিএনপি নেতা শেখ আব্দুর রশীদ, এস এম মুর্শিদুর রহমান লিটন, মেহেদী হাসান দিপু, স্বেচ্ছাসেবক লীগ নেতা মিজানুর রহমান জিয়া, নারী নেত্রী এড. তসলিমা খাতুন ছন্দা, জেসমিন সুলতানাসহ স্থানীয় নেতৃবৃন্দ, সিভিল সোসাইটি প্রতিনিধিসহ অনেকেই। 
সার্বিক পরিচালনায় ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওনাল ম্যানেজার রুবাইয়াত হাসান, রিজিওনাল কো-অর্ডিনেটর মোহাম্মদ ইয়াসিন আরাফাত ও ইলেকটোরাল প্রোগ্রাম এসিস্ট্যান্ট সিলমী সাদিয়া ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা