• রোববার   ০৩ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৯ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের সাতক্ষীরা

তারেককে খালাস দেওয়া সেই বিচারকের বিরুদ্ধে দুদকের মামলা অনুমোদন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১২ জুন ২০২২  

অর্থ পাচার মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বেকসুর খালাসের আদেশ দিয়ে দেশ ছেড়ে যাওয়া সেই বিচারক মোতাহার হোসেনের বিরুদ্ধে একটি মামলা অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন—দুদক।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের পর দুর্নীতি দমন কমিশন আইনের ২৭(১) ধারায় মোতাহার হোসেনের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয়া হয়েছে।

আজ রবিবার (১২ জুন) দুদকের উপপরিচালক (মানিলন্ডারিং) এ এস এম সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অবৈধভাবে বিদেশে অর্থ পাচার সংক্রান্ত দুর্নীতির মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে ২০১৩ সালের ১৭ নভেম্বর বেকসুর খালাস দিয়েছিলেন বিচারক মোতাহার হোসেন। তিনি সেসময় ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক হিসেবে কর্মরত ছিলেন।

ব্যাপক আলোচনা-সমালোচনার মধ্যে ওই বছরের ৩০ ডিসেম্বরে অবসরে যাওয়া বিচারক মোতাহার পরের বছর ২০১৪ সালের ৮ জানুয়ারি গোপনে মালয়েশিয়া পাড়ি জমান। পরে দুদকের করা আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে খালাসের রায় বাতিল করে ২০১৬ সালের ২১ জুলাই তারেক রহমানকে সাত বছর সাজা দেন হাইকোর্ট।

মোতাহারের বিরুদ্ধে অভিযোগ, একজন বিশেষ জজ হিসেবে দায়িত্বে থাকা অবস্থায় আয়ের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণভাবে অঢেল সম্পত্তির মালিক বনেছেন তিনি। এছাড়া তার বিরুদ্ধে বিদেশে অর্থপাচার, অবৈধভাবে সম্পদ অর্জন ও ঘুষ নিয়ে আসামিদের খালাস দেওয়ার অভিযোগও ছিল।

২০১৩ সালে মোতাহার হোসেনের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়ে বিস্তারিত অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। অনুসন্ধানের এক পর্যায়ে দুদক তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করলেও তিনি হাজির হননি। মোতাহারের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞাও জারি করে দুদক। তবে ওই নিষেধাজ্ঞা জারির আগেই তিনি গোপনে মালয়েশিয়া পাড়ি জমান।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা