• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেশের গভীরতম পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল হস্তান্তর

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩  

পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেছেন “স্মার্ট বাংলাদেশের স্মার্ট পোর্ট হিসেবে পায়রা বন্দর অতিঅল্প সময়ের মধ্যে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে তার স্মার্ট সার্ভিসের মাধ্যমে । ইতোমধ্যে ২০২২ সালে পায়রা বন্দর পূর্বের আয় থেকে তিনগুন ৮ শকোটি টাকা আয় করেছে এ বছরে ড্রেজিং সম্পন্ন হওয়ায় তা ১০ থেকে ১২ গুন বৃদ্ধি পাবে।
আজ পটুয়াখালীর পায়রা বন্দরের সভা কক্ষে পায়রা বন্দরের “ রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং ” এর কাজ শেষে বন্দর কর্তৃপক্ষ বেলজিয়ামের ঠিকাদারী প্রতিষ্ঠান জান ডি নুল এর কাজ থেকে চ্যানেলটি গ্রহন করেছেন।
এ উপলক্ষে বন্দরের হলরুমে অয়োজিত এক প্রেস ব্রিফিং পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল সংবাদকর্মীদের কাছে বন্দরের বিভিন্ন সফলতা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মুহিব্বর রহমান মুহিব এমপি।
রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল এক লিখিত বিবৃতিতে জানান “ পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং প্রকল্পটি বাংলাদেশের ইতিহাসে এককভাবে সবচেয়ে বড় প্রকল্প ,যা ইতোমধ্যে সম্পন্ হয়েছে এর মাধ্যমে পায়রা বন্দরের চ্যানেলের গভীরতা ১০.৫ মিটারে উন্নীত হয়ে পায়রা বন্দর বর্তমানে দেশের গভীরতম বন্দরে রুপান্তরিত হয়েছে। এর ফলে ২২৫ মিটার ৗদর্ঘ্য এং ৩২ মিটার প্রস্থ বিশিষ্ট প্যানামেক্স্র আকৃতির বড় জাগাজ ৪০ হাজার থেকে ৫০ হাজার মে.টন পন্য নিয়ে সরাসরি বন্দরে ভিড়তে পারবে। যার মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বানিজ্যের ক্ষেত্রে ব্যাপক প্রসার ঘটবে এবং দেশের অর্থনীতিতে নতুন দিগন্তের সূচনা হবে।
বন্দর চেয়ারম্যান আরো বলেন“ পায়রা বন্দরের ট্যারিফ রেইট চট্রগ্রাম ও মোংলা বন্দরের চেয়ে গড়ে ২০% -৩০% কম হওয়ায় বন্দর ব্যবহারকারীরা বিশেষভাবে আকৃষ্ট হবে।এ ছাড়াও বন্দরের নাব্যতা ১০.৫ মিটারে উন্নীত হওয়ার ফলে ট্রান্সশিপমেন্ট এর মাধ্যমে খাদ্যশস্য ,সার,আমদানীকৃত গাড়ী ও অন্যান্য পন্য বানিজ্যিক পন্য রাজধানী ঢাকা সহ দেশের প্রায় সকল গুরুত্বপূর্ন নগরী ও পাশ্ববর্তী দেশসমূহে পন্য পরিবহনে খরচ ও সময় উভয়ই সাশ্রয় হবে। যার ফলে এ বন্দরের বন্দরে বানিজ্যিক জাহাজ আনয়ন পূর্বক আমদানী-রপ্তানীতে এ অঞ্চলকে অর্থনীতর মূল ধারার সাথে সম্পৃক্ত করার ম্ধ্যামে ব্যবসা বানিজ্যের ব্যাপক প্রসার ঘটবে এবং দেশের জিডিপিতে বড় ভূমিকা রাখবে।
তিনি বলেন ইতোমধ্যে বিনিয়োগের জন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কাছ থেকে লিখিত ও মৌখিক প্রস্তাব পাওয়া গেছে এবং পায়রা বন্দর ঘিরে নানা ধরনের শিল্প, বিদ্যুৎসহ বিভিন্ন খাতে শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা