• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

নিউটাউন বালিকা উচ্চ বিদ্যালয় জিম্মি সহকারী প্রধান শিক্ষকের কাছে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

যশোর অফিস

যশোর নিউটাউন বালিকা উচ্চ বিদ্যালয়ের সাধারণ শিক্ষক শিক্ষিকারা সহকারী প্রধান শিক্ষিকা আরিফা আক্তারের কাছে জিম্মি হয়ে পড়েছেন। তার স্বেচ্ছাচারিতা চরমে পৌছেছে। তার সকল অপকর্মে সহায়তা করছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি। শিক্ষা বিভাগের দু একজন অসাধু কর্মকর্তার সাথে সুসম্পর্ক থাকায় বারবার তার বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও এ পর্যন্ত কোনো প্রশাসনিক ব্যবস্থা নেয়া হয়নি। তার বিরুদ্ধে বিদ্যালয়ের অর্থ আত্মসাত, শিক্ষার্থীদের মারপিট করা, ইচ্ছামত বিদ্যালয়ে আসা যাওয়া, শিক্ষক শিক্ষিকাদের সাথে  দুর্ব্যবহারের বিস্তর অভিযোগ রয়েছে। নানা ধরণের অনৈতিক অভিযোগও তার বিরুদ্ধে রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি ভিডিও বছর দুয়েক আগে ছড়িয়ে পড়ে যা ওই সময় ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দেয়। এর নেতিবাচক প্রভাব পড়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে। বালিকা বিদ্যালয় হওয়ায় অনেক অভিভাবকই তাদের সন্তানদের এ বিদ্যালয়ে ভর্তি করা বন্ধ করে দেন। 

সহকারী প্রধান শিক্ষক আরিফা আক্তারের বিভিন্ন কর্মকান্ডে এলাকায় বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সচেতন মহল বলছেন, শিক্ষকতার মত স্পর্শকাতর মহান একটি পেশায় জড়িত কেউ অনিয়ম বা অনৈতিক কর্মকান্ড করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিৎ। তবে তিনি খুবই প্রভাবশালী তাই তার বিরুদ্ধে কেউ টু শব্দটি করতে পারে না। অভিভাবক আনিসুল হক জানান, তার কন্যা ওই স্কুলে পড়ার সময় সহকারী প্রধান শিক্ষিকা তাকে মানসিকভাবে নির্যাতন করতেন। একদিন ডাস্টার ছুড়ে মেরেছিলেন। আরেক অভিভাবক নজরুল ইসলাম জানান, সহকারী প্রধান শিক্ষকাকে নিয়ে নানা কথা আলোচিত হয়। অভিভাবক হিসেবে কথাগুলো শুনলে আমরা বিব্রত হই। তিনি খুব প্রভাবশালী বলে আমরা কখনো তাকে এসব নিয়ে প্রশ্ন করি না।  

এ বিষয়ে সহকারী প্রধান শিক্ষিকা আরিফা আক্তার দাবি করে বলেন বলেন, তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ ষড়যন্ত্রমূলক। ষড়যন্ত্রকারীদের এক এক করে তিনি দেখে নেবেন বলেও জানিয়েছেন।  

ম্যনেজিং কমিটির সভাপতি এহসান লিটু বলেন, সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে কিছু মৌখিক অভিযোগ বিভিন্ন সময় পেয়েছি। অভিযোগগুলো জোরালো ছিল না, তাই প্রাথমিকভাবে তাকে সতর্ক করা হয়েছে।  

যশোর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম আজম জানান, আরিফা আক্তার একজন দক্ষ শিক্ষক। এ পর্যন্ত তার বিরুদ্ধে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ আমি পাইনি। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা