• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১১ ১৪২৯

  • || ০১ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের সাতক্ষীরা

সীমান্তে প্রায় ১০ কেজি স্বর্ণের বিস্কুটসহ ভারতীয় পাচারকারী আটক

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

এবার ভারত সীমান্তে ৯ কেজি ৭৯২ গ্রাম ওজনের পাঁচ কোটি ভারতীয় রুপির ৮১টি স্বর্ণের বিস্কুটসহ নাজিম মন্ডল (৩১) নামে এক ভারতীয় পাচারকারীকে আটক করেছে সে দেশের ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। সে উত্তর ২৪ পরগনা জেলার কুলিয়া গ্রামের বাসিন্দা।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে ভারতের উত্তর ২৪ পরগণা জেলার বাগদা সীমান্ত থেকে স্বর্ণের বিস্কুটগুলো উদ্ধার করা হয়। এই নিয়ে গত চার দিনে তৃতীয় বার সোনা পাচার প্রতিরোধ করলো বিএসএফ। ওপারের বিভিন্ন গনমাধ্যমে জানা যায় এ তথ্য।

ভারতের ৬৮ ব্যাটালিয়নের বর্ডার সিকিউরিটি ফোর্সের কমান্ডিং অফিসার যোগেন্দ্র অগ্রবাল বলেন, সোমবার সকালে বাগদা সীমান্তে দায়িত্ব পালন করছিল বিএসএফের ৬৮ ব্যাটালিয়নের সদস্যরা। এ সময় এক পাচারকারী বাংলাদেশ সীমান্তের কাঁটাতারের কাছ থেকে এক বাংলাদেশি স্বর্ন পাচারকারীর দেওয়া সোনা ভারতে পাচারের চেষ্টা করে। সে সময় তাকে আটক করে বিএসএফ। তাঁর কাছে থাকা একটি ব্যাগ তল্লাশি করে ৮১টি স্বর্ণের বিস্কুট পাওয়া যায়। আটক হওয়া বিস্কুটের ওজন ৯ কেজি ৭৯২ গ্রাম। যার বাজার মূল্য ভারতীয় ৫ কোটি ২ লাখ ৮৩ হাজার ৫১১ রুপি।

আটক নাজিমকে জিজ্ঞাসাবাদ করে বিএসএফ জানতে পারে সোমবার আন্তর্জাতিক সীমান্তের কাছে চাষের কাজে গিয়েছিল সে। সেখানে এক বাংলাদেশি তাকে স্বর্ণের বিস্কুট ভর্তি একটি ব্যাগ দিয়েছিল তাকে। যা নিয়ে সে তার গ্রামের দিকে আসছিলেন। তখনই বিএসএফ সদস্যরা তাকে আটক করে। স্বর্ণের বিস্কুট এবং আটক পাচারকারীকে বাগদা কাস্টমসের হাতে তুলে দেওয়াা হয়েছে।

বিএসএফের একটি সূত্রে জানা গেছে, এই নিয়ে গত চার দিনে তিন বার স্বর্ণের চালান আটক করলো বিএসএফ। এর আগে ৭ ও ৯ সেপ্টেম্বর সোনা পাচারের দুটি চালান আটক করে তারা। এ সময় ৪০টি ম্বর্ণের বিস্কুট আটক করেছিল। যার মূল্য প্রায় ২ কোটি ৪০ লাখ রুপি।

ভারতের ৬৮ ব্যাটালিয়নের বর্ডার সিকিউরিটি ফোর্সের কমান্ডিং অফিসার যোগেন্দ্র অগ্রবাল বলেন, “ভারত-বাংলাদেশ সীমান্ত ব্যবহার করে নতুন উপায়ে পাচারের চেষ্টা করে চোরাকারবারীরা। কিন্তু আমাদের জওয়ানদের সতর্কতার কারণে তাদের পরিকল্পনা সফল হয় না”। সীমান্ত অপরাধ রুখতে বিএসএফ প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানিয়েছেন ওই অফিসার।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা