• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে লাল কার্ড দেখালো সাতক্ষীরায়

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর প্রতি লাল কার্ড প্রদর্শন করেছে সাতক্ষীরার তরুণরা। বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে সাতক্ষীরা নিউ মার্কেটস্থ শহীদ স ম আলাউদ্দীন চত্বরে সমবেত হয়ে তারা কার্বন নিঃসরণকারী দেশগুলোর প্রতি এই লাল কার্ড প্রদর্শন করে।

বিশ্ব জলবায়ু কর্মসপ্তাহ ২০২২ উপলক্ষে শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র রক্ষা টিম এবং গবেষণা প্রতিষ্ঠান বারসিক যৌথভাবে এই লাল কার্ড প্রদর্শন কর্মসূচির আয়োজন করে।

লাল কার্ড প্রদর্শন কর্মসূচিতে অংশ নিয়ে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, সদস্য সচিব আবুল কালাম আজাদ, নাগরিক নেতা ও শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, নাগরিক নেতা ও উন্নয়ন কর্মী মাধব চন্দ্র দত্ত, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক লাইলা পারভীন সেজুতি, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র রক্ষা টিমের সংগঠক হাবিবুল হাসান, বারসিকের সহকারী কর্মসূচি কর্মকর্তা গাজী মাহিদা মিহান, যুব সংগঠক জাহাঙ্গীর আলম প্রমুখ।

বক্তারা বলেন, অধিকমাত্রায় কার্বন নিঃসরণকারী দেশগুলোর জন্য সমগ্র বিশ্ব এখন জলবায়ু পরিবর্তনজনিত হুমকির মুখে পড়েছে। এক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা রয়েছে আরও ঝুঁকিতে। নানা সময় উন্নত দেশগুলো কার্বন নিঃসরণের হার কমানোর প্রতিশ্রুতি দিলেও তারা এক্ষেত্রে আন্তরিক নয়। একই সাথে প্রতিশ্রুত ক্ষতিপূরণ প্রদানেও টালবাহনা করে।

বক্তারা জলবায়ু পরিবর্তনের জন্য প্রতিশ্রুত ক্ষতিপূরণ আদায় ও কার্বন নিঃসরণের হার কমানোর জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি চাপ সৃষ্টিতে সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহবান জানান।

এই লাল কার্ড প্রদর্শন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, প্রথমআলো বন্ধুসভা, পিস ক্লাব, রোটার‌্যাক্ট ক্লাব, টিআইবির ইয়ুথ এনগেজমেন্ট গ্রুপ ইয়েস, নেক্সাস সাতক্ষীরা, রোভার স্কাউট ও আশার আলো কিশোরী সংগঠনের সদস্যরা অংশ নেন। এর আগে একই দাবিতে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে তরুণরা।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা