• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেশে ফিরল ভারতে আটকে পড়া ২ ফিশিং ট্রলারসহ ৮৮ জেলে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২  

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কার্যকর উদ্যোগের ফলে ভারতে আটকে পড়া ‘এফবি শাহ আমানত’ এবং ‘এফবি সোনার মদীনা-২’ নামক দুটি ফিশিং ট্রলারসহ ৮৮ জন বাংলাদেশি জেলেকে বিজিবির নিকট হস্তান্তর করেছে বিএসএফ।

সোমবার বিকেলে বিজিবির নীলডুমুর ব্যাটালিয়নের (১৭ বিজিবি) অপারেশনাল দায়িত্বাধীন রিভারাইন বর্ডার গার্ড কম্পানির অধীন কৈখালী বিওপির দায়িত্বপূর্ণ এলাকার বাংলাদেশ-ভারত সীমান্তের কালিন্দী নদীর মধ্যবর্তী স্থানে ভারতে আটকে পড়া দুটি ফিশিং ট্রলারসহ ৮৮ জন বাংলাদেশি জেলেকে বিজিবির কাছে হস্তান্তর করে বিএসএফ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক তৎপরতায় কলকাতায় বাংলাদেশ দূতাবাসের উপহাইকমিশনারের সার্বিক সহযোগিতায় বিজিবি খুব দ্রুততম সময়ে সংশ্লিষ্ট বিএসএফ কর্তৃপক্ষের সাথে কার্যকর যোগাযোগ স্থাপনের মাধ্যমে কলকাতার বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে আটক ৮৮ জন বাংলাদেশি জেলেকে মাতৃভূমি বাংলাদেশে দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করে।

বর্ণিত হস্তান্তর গ্রহণের সময় বিজিবি ও বিএসএফের প্রতিনিধি, অতিরিক্ত পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা, সাতক্ষীরা ও অতিরিক্ত পুলিশ সুপার, শ্যামনগর থানা, স্থানীয় জনপ্রতিনিধি, কক্সবাজার থেকে আগত প্রতিনিধি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিজিবির ব্যবস্থাপনায় প্রত্যাবাসনকৃত ৮৮ জন বাংলাদেশি জেলেদের জন্য খাবার এবং অন্যান্য প্রশাসনিক সহায়তার ব্যবস্থা করা হয়।  

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে ঘন কুয়াশার কারণে অসাবধানতাবশত ফিশিং ট্রলারসহ এই ৮৮ জন বাংলাদেশি জেলে বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় প্রবেশ করলে ভারতীয় কোস্ট গার্ড তাদেরকে আটক করে কলকাতার বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে প্রেরণ করে। পরে আইনি সকল প্রক্রিয়া শেষে আজ তারা স্বদেশে প্রত্যাবর্তন করলেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা