• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় কর্মব্যস্ত সময় পার করছেন কর্মকাররা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

সাতক্ষীরায় ঈদুল আযাহা কে ঘীরে ব্যস্ত সময় পার করছেন কর্মকাররা। কোরবানী ঈদকে সামনে রেখে ক্রেতাদের ভীড়ে মূখরিত হয়ে উঠেছে কামার শিল্পের দোকানগুলো। বছরের অন্যান্য সময়ের চেয়ে কোরবানীর ঈদের আগে তাদের কাজের চাপ অনেকটা বেড়ে যায়। একই সাথে তাদের আয় রোজগারও বেড়ে যায় অনেকাংশে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলাগুলোতে সকল কর্মকাররা ব্যস্ত সময় পার করছেন। পশুর মাংশ কাটার নতুন সরঞ্জাম তৈরী, পুরাতন চাপাতি,বটি, ছুরি শান দেওয়াতে বেশ কর্মযজ্ঞ হয়ে উঠেছে কামার শিল্পের দোকানগুলো।

তবে অন্য বছরের তুলনায় এ বছর চাপাতিসহ অন্যান্য জিনিসের দাম বেড়েছে। গত বছর একটি ছুরি ৬০ থেকে ৭০ টাকার মধ্যে পাওয়া গেলেও এ বছর একটি ছুরির দাম বৃদ্ধি পেয়ে ৯০ থেকে ১২০ টাকা হয়েছে। গত বছর যে চাপাতির কেজি ছিল ৪০০ থেকে ৪৫০ টাকা এ বছর সেটির দাম বৃদ্ধি পেয়ে হয়েছে ৬০০ থেকে ৭০০ টাকা ।

কলারোয়া উপজেলার শিবু কর্মকার জানান, বছরের অন্য সময় খুব অসল সময় পার করলেও কোরবানী ঈদের মৌসুমে তাদের কর্মব্যস্ততা বেড়ে যায় দ্বীগুন। গত দুই বছর করোনা থাকায় তেমন কাজ হয়নি। তবে এ বছর যে পরিমান অর্ডার আসছে সেটা উল্লেখযোগ্য।

তিনি আরও জানান, চাপাতি, রাম দা, বটি, সহ পুরাতন নানা যন্ত্রের কাজ আসছে। সাতক্ষীরা শহরের প্রশান্ত কর্মকার জানান, কোরবানী ঈদকে কেন্দ্র করে বেচাকেনা বেড়েছে। অনেকেই তার পছন্দমত চুরি চাপাতি সহ কুরবানীর নানা সরঞ্জাম তৈরি করতে আসছে এবং তৈরি করা ছুরি ও চাপাতির বিক্রি বেশি হচ্ছে। একটি ছুরি ৮০ থেকে ১০০ টাকা মূল্য এবং চাপাতির কেজি ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তিনি আরও জানান, জ্বালানী কয়লা ও লোহার দাম বেশি হওয়ায় এবার সকল কিছু দাম বৃদ্ধি পেয়েছে। দাম বাড়ায় তুলনামূলক ক্রেতার উপস্থিতি আবার কম।

অন্যদিকে, ইমরান হোসেন নামের একজন ক্রেতা জানান, রামদা, একটি ছুরি ও একটি চাপাতি কিনতে এসেছি তবে দামটা গত বছরের চেয়ে অনেক বেশি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা