• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরা ১৩ ইউপিতে শান্তিপূর্নভাবে ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২১  

সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বৈকারী ইউনিয়ন ছাড়া বাকি ১২টিতে শান্তিপূর্নভাবে উৎস্যবমুখর পরিবেশে ভোট গ্রহণ শেষ হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিরতিহীন ভাবে চলে বিকাল ৪টা পর্যন্ত। প্রায় প্রতিটি কেন্দ্রে সকাল থেকে ভোটারা দীর্ঘ লাইনে দাড়িয়ে ভোট প্রদান করেন। তবে ভোট কেন্দ্র গুলোতে নারী ভোটারের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইনিয়নের বড়খামার প্রাইমারী স্কুল, শাল্যে প্রাইমারী স্কুল, পারমাঝখোলা স্কুল, ধুলিহর ইউনিয়নের ধুলিহর আদর্শ প্রাইমারী স্কুল, মাটিয়াডাঙ্গা প্রাইমারী স্কুল, চাঁদপুর প্রাইমারী স্কুল, বড়দল প্রাইমারী স্কুল, কোমরপুর প্রাইমারী স্কুল, ফিংড়ী ইউনিয়নের গাভা প্রাইমারী স্কুল, গোবরদাড়ি স্কুল, লাবসা ইউনিয়নের তালতলা প্রাইমারী স্কুল, লাবসা প্রাইমারী স্কুল ও মাগুরা স্কুলসহ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে প্রতিটি কেন্দ্রে ভোটারা ভোট দেয়ার জন্য দীর্ঘ লাইনে দাড়িয়ে আছে। তবে প্রতিটি কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি ছিল সবচেয়ে বেশী। প্রতিটি কেন্দ্রের বাইরে উৎস্যবমুখর পরিবেশে লক্ষ্য করা গেছে। ভোটারা স্বতস্ফুর্তভাবে উৎস্যবমুখর পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

সদর উপজেলার ব্রহ্মরাজপুর এলাকার চায়ের দোকানী আবদুল গফুর জানান, দীর্ঘদিন পরে মানুষ এবার এই নির্বাচনে একটু শান্তিপূর্নভাবে ভোট দিতে পারছে। ভোট কেন্দ্রে গিয়ে কারো কাছে জবাবদিহি করতে হচ্ছে না। কে জিতবে সেটা বড় কথা না, তবে ভোটাররা কোন প্রকার বাধা ছাড়াই তাদের নিজেদের পছেন্দের প্রার্থীকে ভোট দিচ্ছে। ইউনিয়নের সব কেন্দ্রে ভোট সুষ্ট হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে সাতক্ষীরায় দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণকালে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর তৎপরতা ছিল বেশ লক্ষনীয়। বৈকারী ছাড়া বাকি ১২টি ইউনিয়নে আর কোন নির্বাচনী সহিংসতার খবর পাওয়া যায়নি। সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌছানোর পর ভোট গ্রহণ শুরু হয়।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৬০ জন ও সাধারণ ইউপি সদস্য পদে ৪৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৩টি ইউনিয়নে ভোট কেন্দ্রের সংখ্যা ১২৬টি। ভোট কক্ষের সংখ্যা ৭১৯টি এবং অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৫৫টি। সদর উপজেলায় ১৩টি ইউনিয়নে মোট ভোটার দুই লাখ ৬৬ হাজার ৬৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩৪ হাজার ২২৪ জন এবং নারী ভোটার এক লাখ ৩২ হাজার ৪২৯ জন।

নির্বাচন অফিস সূত্রে আরও জানা যায়, অবাধ, সুষ্ট ও নিরপেক্ষ ভোট গ্রহনের লক্ষে নির্বাচনী কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী নিয়োজিত থাকার পাশাপাশি প্রতিটি কেন্দ্রে একজন এসআইয়ের নেতৃত্বে ৪জন পুলিশ সদস্য ও দুজন সশস্ত্রসহ ১৭ জন আনসার সদস্য নিয়োজিত ছিল। এছাড়া প্রত্যেক ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। ১৩টি ইউনিয়নে ৫জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকার পাশাপাশি ৩ প্লাটুন বিজিবি সদস্য ও ৩ প্লাটুন র‌্যাব সদস্য আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেছে।

জেলা নির্বাচন অফিসার নাজমুল হোসেন জানান, বৈকারী ইউনিয়নে একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সদর উপজেলায় শান্তিপূর্নভাবে উৎস্যবমুখর পরিবেশে ভোট গ্রহণ শেষ হয়েছে। এখন ভোট গণনা চলছে।

প্রসঙ্গত, সদর উপজেলার আলীপুর ইউনিয়ন বাদে বাকি ১৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। ইউনিয়নগুলো হচ্ছে,বাঁশদহা, কুশখালি, বৈকারী, ঘোনা, শিবপুর, ভোমরা, ধুলিহর, ব্রহ্মরাজপুর, আগরদাড়ি, ঝাউডাঙ্গা, বল্লী, লাবসা ও ফিংড়ি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা