• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

আজকের সাতক্ষীরা

অল্পতেই রেগে যাচ্ছেন? হতে পারে মৃত্যুর কারণ

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০  

রাগ বা ক্রোধ মানুষের আচরণের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কেউ কেউ আছেন অল্পতেই রেগে যান। আবার অনেকে আছেন যারা রাগ প্রকাশ করেন না। যতই খারাপ লাগুক না কেন তারা মনের মধ্যে রাগ চেপে রাখেন। তবে আপনার যদি অল্পেই রেগে যাওয়ার স্বভাব থাকে, তবে আগে থেকেই একটু সাবধান হোন।

গবেষণা বলছে, রাগ প্রকাশ করা কেবলমাত্র  আপনার মানসিক স্বাস্থ্যের জন্যই ভালো তা কিন্তু নয়, পাশাপাশি এটি ব্রেন স্ট্রোক প্রতিরোধ করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে অতিরিক্ত রাগ কিন্তু  আপনার শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। দীর্ঘ সময় ধরে মানসিক চাপে থাকলে মস্তিস্কে প্রদাহ সৃষ্টি হয়। যার ফলে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং বুকে ব্যথার ঝুঁকি বাড়ে।  

স্ট্রোক সেন্টারের তথ্য অনুসারে, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় দেড় লাখ মানুষ স্ট্রোকে মারা যায়। ইউ.কে-তে বেশিরভাগ মানুষই স্ট্রোকের কারণে মারা যায়। ভারতে বছরে প্রায় এক লাখ মানুষ স্ট্রোকের কারণে মারা যায়। জেনে নিন অতিরিক্ত রাগের কারণে আপনার আরো কী কী স্বাস্থ্য ঝুঁকি হতে পারে- 

> রাগ মানুষের শরীরে অ্যাড্রিনালিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এতে করে হতে পারে উচ্চ রক্তচাপ, বুকে ব্যথা, তীব্র মাথাব্যথা, মাইগ্রেন, অ্যাসিডিটির মতো অনেক শারীরিক সমস্যা।

> যারা একটুতেই বা ছোট-খাটো কথায় রেগে যায় তাদের স্ট্রোক, কিডনির রোগ এবং স্থূলত্বের ঝুঁকি বাড়ে। আচমকা রাগের ফলে আমাদের মস্তিষ্কের ওপর প্রচন্ড পরিমাণে চাপ পড়ে। ফলে মস্তিষ্কের রক্তনালিগুলো কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। তখন স্ট্রোক হতে পারে।  

> হঠাৎ করে রেগে গেলে আপনার মানসিকের পাশাপাশি শরীরের উপরও প্রভাব পড়ে। অতিরিক্ত ঘাম, আলসার এবং বদহজমের মতো সমস্যাও রাগের কারণে হতে পারে।   

> অতিরিক্ত রাগের কারণে হার্টের রক্ত ​​পাম্প করার ক্ষমতা হ্রাস পায় এবং এর কারণে হৃৎপিণ্ডের পেশী ক্ষতিগ্রস্থ হয়। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন রেগে গেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

>অতিরিক্ত রাগ মানুষকে ডিপ্রেশন বা বিষণ্নতার দিকে ঠেলে দেয়। পাশাপাশি স্ট্রেস বাড়ে। কোনো কিছুতেই মন বসে না ও একাকীত্ব বাড়ে।  

> ক্রমাগত রাগ করার ফলে ত্বকে র‍্যাশ, পিম্পল বা ব্রণর মতো নানান সমস্যা দেখা দিতে পারে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা