• মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৬ জমাদিউস সানি ১৪৪২

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরার উপকূলে `ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্র` উদ্বোধন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২০  

শ্যামনগরে ভ্রাম্যমাষ নৌযানে দেয়া হবে গরিব ও অসহায়দের স্বাস্থ্যসেবা। শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীতে ঘুরে ঘুরে নৌযানটি অসহায় মানুষের সেবা প্রদন করবে। ব্রতী সমাজকল্যাণ সংস্থা এ ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্রটি চালু করেছে। ভাসমান স্বাস্থ্যসেবা ও বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা ফ্রি মেডিক্যাল ক্যাম্প হিসাবে চালু থাকবে এই নৌযানটি।

আজ রবিবার গাবুরার ৯ নম্বর সোরা হরিশ খালি খেয়াঘাট থেকে নৌযানটি যাত্রা শুরু করে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাসমান স্বাস্থ্যসেবা কেন্দ্রটি শুভ উদ্বোধন করেন গাবুরা ইউপি চেয়ারম্যান জি এম মাসুদুল আলম। ব্রতী সমাজকল্যাণ সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা বিশিষ্ট সমাজ বিজ্ঞানী শারমীন মুরশিদ ও ব্রতীর সভাপতি প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন ভিডিও কনফারেন্সে অংশ গ্রহণ করেন। এ ছাড়াও ব্রতী প্রতিনিধি ও গাবুরা থেকে আলোচনায় অংশ গ্রহণ করেন প্রকল্পের ব্যবস্থাপক সাইফুর রহমান, গণগবেষকদের পক্ষে আশিকুর রহমান।

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পাঠ, ব্রতীর শপথবাক্য পাঠ ও বক্তব্য পাঠের মাধ্যমে শুরু হয় ভ্রাম্যমাণ নৌযান যাত্রার এ অনুষ্ঠান। পরে দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। মেডিক্যাল ক্যাম্পে উপস্থিত ছিলেন গাইনি স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. রাফিজা সুলতানা ও ডা. তরিকুল ইসলাম। এ দিন ১১০ জন রোগী ফ্রি চিকিৎসাসেবা ও ফ্রি ওষুধ গ্রহণ করেন।

স্বাস্থ্যসেবা প্রকল্পটি জানুয়ারি ২০২০ মাসে শুরু হওয়ায় জুন ২০২০ মাস থেকে শুরু হয় ফ্রি মেডিক্যাল ক্যাম্প। জানা গেছে, ৩ বছর মেয়াদি প্রকল্পটি নদীতে ভাসমান স্বাস্থ্যসেবা ছাড়াও থাকবে ৪ শয্যার একটি স্থল ক্লিনিক।

ভাসমান স্বাস্থ্যসেবা, স্থল মেডিকেল ক্যাম্প, স্থল ক্লিনিকে রোগী দেখা, রোগীদের শারীরিক পরীক্ষা, টেলিমেডিসিন, ধাত্রীবিদ্যা প্রশিক্ষণ, স্বাস্থ্যসেবক প্রশিক্ষণ, প্রাথমিক স্বাস্থ্য বিষয়ে কমিউনিটি ট্রেনিং পরিচালনা করা হবে। এ ছাড়াও সেবাগ্রহীতা পরিবারকে হেল্থ কার্ড প্রদান করা হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা