• মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৬ জমাদিউস সানি ১৪৪২

আজকের সাতক্ষীরা

শরীরকে বিষমুক্ত রাখতে নিম এর গুণাবলি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২১  

নিম পাতা এই নামটি শুনলেই আমরা ওষধি গুণাগুণ সমৃদ্ধ বৃক্ষ এর কথা মনে  পড়ে যায় । নিম পাতার য়ে কত গুনাবলি রয়েছে তা বলে শেষ করা যাবে না ।  প্রচীন কাল থেকে নিম পাতা আমাদের স্বাস্থ্য বিভিন্ন সমস্যার ব্যবহার হয়ে আসছে । কেউ যদি প্রতিদিন সকালে খালি পেটে দুটো নিম পাতা খেয়ে থাকেন তাহলে সে অনেক রকমের রোগ থেকে মুক্তি পাবে । নিম পাতায় একশত ত্রিশটির মত বায়োলজিকাল কম্পাউন্ড আছে । এর যে গুণাগুণ রয়েছে তা আমাদের শরীরের অনেক উপকার করে থাকে । এর অন্যতম হল নিম আমাদের শরীরকে বিষ ‍ুমুক্ত রাখতে সবচেয়ে বেশি সাহায্য করে । এখন আসুন জেনে নেওয়া যাক কিভাবে নিমপাতা আমাদের শরীরকে বিষমুক্ত রাখে ।

আমাদের শরীরকে বিষমুক্ত রাখতে নিম পাতার ব্যবহার :

নিম পাতার অনেক গুণাগুণ রয়েছে । এই পাতায় আছে অ্যান্টি অক্সিডেন্ট , অ্যান্টিসেপটিক , অ্যান্টি ম্যালেরিয়াল, অ্যান্টি মাইক্রোবিয়াল এবং অ্যান্টি ব্যকটেরিয়াল প্রপারটিজ । যা আমাদের শরীর জমে থাকা বর্জ্যকে খুব সহজেই প্রস্রাব , মল এবং ঘামের মাধ্যেমে শরীর থেকে বের করে দেয় । এছাড়াও এর ভিতর আছে গ্লাইকোসাইড , ট্যানিন, মারগোসিন, এজমডারিন এর মত উপকারী সব উপাদান । নিম পাতার এই সব গুণাগুণ রক্তকে পরিষ্কার করতে সবচেয়ে বেশি সাহায্য করে ।

খাওয়ার নিয়মাবলি :

নিম পাতা আমাদের রক্তকে পরিষ্কার করে। রক্তে মিশে থাকা বিভিন্ন রকম বর্জ্য শরীর থেকে বের করে দেয় । ফলে আমাদের রক্ত যেমন পরিষ্কার থাকে তেমনি শরীর থাকে দূষণ মুক্ত । নানা কারণে আমাদের শরীরের অভ্যন্তরে অনেক বজ্য ঢুকে পড়ে । আর এসব বর্জ্য আমাদের রক্তে মিশে আমাদের রক্তকে দূষিত করে তোলে । প্রতিদিন সকালে খালিপেটে নিম পাতা চিবিয়ে আমাদের অ্যালার্জির সমস্যা চিরতরে কমিয়ে দেয় । মূলত নিম পাতা তিতা স্বাদের হওয়ায় এবং এতে থাকা ভেষজ গুণাগুণ আমাদের অ্যালার্জির সমস্যা চিরতরে কমিয়ে দেয় ।নিম পাতা এই ভাবে প্রতিদিন খেলে শরীর থেকে বিষ সব শেষ হয়ে যায় ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা