• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৬ শাওয়াল ১৪৪২

আজকের সাতক্ষীরা

মেসির শেষটা বুঝি হবে শিরোপা ছাড়াই

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

ক্যারিয়ারের একটা বড় সময় বার্সেলোনাকে পায়ের জাদুতে আচ্ছন্ন করে রেখেছিলেন, জিতিয়েছিলেন অজস্র শিরোপা, তবে শেষে এসে পাঁকাল ভজকট, টানা দুই মৌসুমের শিরোপাখরা নিয়ে ক্লাব ছাড়লেন। গল্পটা রোনালদিনহোর। তবে সেটা হয়ে যেতে পারে লিওনেল মেসিরও।

গেল মৌসুমে শিরোপাহীন ছিল বার্সা, মেসিও ক্লাবকে ছাড়াছাড়ির কথা বলে দিয়েছিলেন। কিন্তু নানা জটিলতার পর থেকেই যান আর্জেন্টাইন তারকা। তবে চলতি মৌসুম শেষেই তার চুক্তি শেষ, শঙ্কা আছে আরেকটা শিরোপাহীন মৌসুমেরও। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে গেল মাসে, লিগের ভাগ্যও এল ক্ল্যাসিকো হেরে তুলে দিয়েছে রিয়াল মাদ্রিদের হাতে। শঙ্কা তো হওয়ারই কথা! সেটা সত্যি হলে রোনালদিনহোর ভাগ্যবরণ করেই বার্সা ছাড়তে হবে মেসিকে।

তবে তা এড়ানোর একটা অন্তত সুযোগ আছে তার সামনে। আজ অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে কোপা দেল রের ফাইনাল, যে শিরোপা বার্সার চেয়ে বেশি জেতেনি আর কেউ। যার ৯ ফাইনালে মেসি গোল করেছেন ৭টি, করিয়েছেন ৬টি। তার ওপর প্রতিপক্ষ যখন বিলবাও, তখন তো শিরোপার আশা আরও বাড়ে, এই দলের বিপক্ষে তিন ফাইনালে যে ৪ গোল আর একটি অ্যাসিস্ট তার!

তবে মুদ্রার উল্টোদিকে শঙ্কাও আছে। বার্সেলোনার হয়ে শেষ দুই ফাইনালে জিততে পারেননি মেসি। ভ্যালেন্সিয়ার বিপক্ষে গোল করেও ২০১৯ কোপার ফাইনালে জেতাতে পারেননি দলকে, আর ২০২১ সুপারকোপার ফাইনালে তো এই বিলবাওয়ের কাছেই হেরে বসেছিল তার দল, নিজেও দেখেছিলেন লাল কার্ড। তাই আজকের ফাইনালের আগেও কিছুটা শঙ্কাই ভর করছে বার্সেলোনা শিবিরে।

শঙ্কার আরও কারণ আছে বৈকি। সেই দুই কাপ ফাইনালে বার্সেলোনা বধের কুশীলব মার্সেলিনো গার্সিয়ার উপস্থিতি থাকবে বিলবাও ডাগআউটে। মেসিদের প্রতিপক্ষ বিলবাওয়েরও এ শিরোপা নিয়ে উদগ্রীব থাকার কথা বেশ।

এই তো, সপ্তাহদুয়েক আগেই ২০১৯-২০ মৌসুমের স্প্যানিশ কাপের ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল সোসিয়েদাদের কাছে হেরেছিল বিলবাও। সেদিন সোসিয়েদাদের উদযাপনের পুরোটা দূর থেকে দাঁড়িয়ে দেখেছেন বিলবাও মিডফিল্ডার ইকার মুনিয়াইন। সে উদযাপনের উপলক্ষ্যটা নিজেদের পক্ষে আনার দারুণ চেষ্টাই যে করবে তার দল বিলবাও তা বলাই বাহুল্য।

আরও একটা কারণে বিলবাও মরিয়া হয়ে শিরোপার জন্যে লড়বে। সেটা ইতিহাসের দায়। সেই ১৯৮৩-৮৪ মৌসুমে যখন সবশেষ কোপা দেল রে জিতেছিল বিলবাও, দুই দলের স্কোয়াডের অর্ধেকের তো তখন জন্মই হয়নি! সে খরাটা নিশ্চিতভাবেই কাটাতে চাইবে বিলবাও, সেটা হলে বার্সার শিরোপা-খরাটা দীর্ঘায়িত হবে আরেকটু। খরা আছে উপস্থিত আরও একজনেরও।

বার্সা কোচ রোনাল্ড কোম্যান কোচ হিসেবে সর্বশেষ শিরোপাটা সেই এক দশক আগে। ফলে শিরোপার জোর আশা থাকবে তারও। বার্সেলোনা, কোম্যান নাকি বিলবাও, কার খরা শেষ হবে, সে প্রশ্নের জবাব মিলবে আজ, সেভিয়ার লা কারতুহা স্টেডিয়ামে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা