• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৬ শাওয়াল ১৪৪২

আজকের সাতক্ষীরা

মুঠোফোনে গ্রাহকের অজান্তে সেবা: ব্যবস্থা নিচ্ছে বিটিআরসি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস বা টিভ্যাস। মুঠোফোন অপারেটরের গ্রাহকদের সমসাময়িক নিউজ অ্যালার্ট, ওয়েলকাম টিউন, গান, ওয়ালপেপার, ভিডিও, বিভিন্ন তথ্য (কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ধর্ম ইত্যাদি বিষয়ক), লাইফস্টাইল, মুঠোফোনের গেম, ব্যাকগ্রাউন্ড মিউজিক ইত্যাদি সেবা টিভ্যাস হিসেবে পরিচিত।

বাংলাদেশে ২০১০ সালের দিকে স্বল্প পরিসরে টিভ্যাস সেবা প্রদান শুরু হয়। কিন্তু ২০১৮ সাল পর্যন্ত এর ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় বিটিআরসি থেকে টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদানের জন্য গাইডলাইন প্রণয়ন করা হয়। সে সময় থেকেই টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদান শুরু করা হয়। বর্তমানে বিটিআরসির অনুমোদিত প্রায় ১৮২টি টিভ্যাস প্রোভাইডার প্রতিষ্ঠান রয়েছে।

টিভ্যাস প্রোভাইডাররা চারটি মুঠোফোন অপারেটরের সঙ্গে সম্পাদিত চুক্তির মাধ্যমে মুঠোফোন গ্রাহকদের শর্টকোড, এসএমএস, আইভিআর, ওয়াপ, মোবাইল অ্যাপের মাধ্যমে টিভ্যাস সেবা দিয়ে থাকে। সেবার বিনিময়ে গ্রাহকদের কাছ থেকে প্রাপ্য অর্থের একটি অংশ সম্পাদিত চুক্তি মোতাবেক মুঠোফোন অপারেটররা পেয়ে থাকে। এছাড়া টিভ্যাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে অর্জিত রাজস্বের মোট ৬ দশমিক ৫ শতাংশ বিটিআরসি বা সরকারি কোষাগারে জমা প্রদান করার বাধ্যবাধকতা রয়েছে।

সম্প্রতি টিভ্যাস সংক্রান্ত বিষয়ে গ্রাহক পর্যায়ে কিছু অভিযোগ পাওয়া যায়। যেমন- গ্রাহকের অজান্তে টিভ্যাস সার্ভিস অ্যাক্টিভেট করে টাকা কেটে নেয়া, অপ্রয়োজনীয় সেবা চালু করে দেয়া ইত্যাদি। বিটিআরসি’র প্রাপ্য রাজস্ব পরিশোধ না করাসহ গ্রাহক স্বার্থ বিবেচনায় বিটিআরসি টিভ্যাস রেজিস্ট্রেশন সার্টিফিকেটধারী প্রতিষ্ঠানে পরিদর্শন শুরু করে। এরই মধ্যে ১১টি প্রতিষ্ঠান পরিদর্শন সম্পন্ন করেছে। এর মধ্যে কয়েকটি প্রতিষ্ঠানে বেশ কিছু ব্যত্যয় পাওয়া যায়-

ক) নিবন্ধিত ঠিকানায় অফিস না থাকা;

খ) কমিশন থেকে Service এবং Tariff Approval ব্যতিরেকে TVAS সেবা প্রদান করা;

গ) টিভ্যাস প্রতিষ্ঠানের নিজস্ব Monitoring Terminal/Online Monitoring ব্যবস্থা না থাকা;

(ঘ) Infrastructure Sharing Agreement ব্যতীত Server স্থাপনপূর্বক সেবা প্রদান করা;

ঙ) অডিট রিপোর্ট প্রদান করতে না পারা;

চ) TVAS Service Activation এর ক্ষেত্রে বিটিআরসি’র নির্দেশনা মোতাবেক One Time Password (OTP) বাস্তবায়ন না করা।     

ছ) TVAS Service Active এর ক্ষেত্রে বিটিআরসির নির্দেশনা অমান্য করে গ্রাহকদের সম্মতি ব্যতিরেকে Auto Renewal চালু রাখা;

জ) টিভ্যাস গাইডলাইন প্রণয়নের পূর্ব থেকে TVAS প্রদানকারীগণ কর্তৃক কমিশনের প্রাপ্য রাজস্ব প্রদান না করা;

(ঝ) গ্রাহকের অজান্তে টিভ্যাস সার্ভিস অ্যাক্টিভেট করে টাকা কেটে নেয়া।

এর পরিপ্রেক্ষিতে ব্যত্যয়কারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কমিশন থেকে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে এবং এমন পরিদর্শন কার্যক্রম চলমান থাকবে।

এরই মধ্যে উইন মিয়াকি লিমিটেড, মিয়াকি মিডিয়া লিমিটেড ও বিনবিট মোবাইল এন্টারটেইনমেন্ট লিমিটেড নামের তিনটি প্রতিষ্ঠানকে প্রশাসনিক জরিমানা করা হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোর বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা