• শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

আজকের সাতক্ষীরা

ভ্যাকসিন প্রয়োগের চূড়ান্ত কর্মসূচির ঘোষণা হতে পারে আজ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিনের প্রয়োগের বিষয়ে চূড়ান্ত কর্মসূচি ঘোষণা হতে পারে আজ। একই সঙ্গে ভ্যাকসিন নিবন্ধনের জন্য ব্যবহৃত অ্যাপসটি ‘সুরক্ষা’ আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে বুঝিয়ে দিতে পারে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়।

সোমবার (২৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করা হতে পারে। এ দিন বিকেল ৩টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার খুরশিদ আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব।

এর আগে ১৮ জানুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক আগামী ২৫ জানুয়ারির মধ্যে ভ্যাকসিন নিবন্ধনের জন্য তৈরি করা প্ল্যাটফর্ম ‘সুরক্ষা ডট জিওভি ডট বিডি’ স্বাস্থ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

তিনি বলেন, বাংলাদেশে ভ্যাকসিন আসছে। সেটি কীভাবে প্রয়োগ করা হবে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে আমরা করবো। রেজিস্ট্রেশন, কবে, কোথায় নিতে হবে- সে সব তথ্য নাগরিকদের কাছে পাঠানো এবং ভ্যাকসিন যারা নিয়েছেন তাদের তথ্য উপাত্তগুলো প্রয়োজনীয় সংস্থার সঙ্গে আদান প্রদান করা, এই বিষয়গুলো ম্যানেজ করার জন্য আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায়, সুরক্ষা ডট জিওভি ডট বিডি নামে একটি ডিজিটাল রেজিস্ট্রেশন প্ল্যাটফর্ম তৈরি করেছি।

২৩ জানুয়ারি স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, ২৬ জানুয়ারি থেকে করোনার এই ভ্যাকসিন নিতে রেজিস্ট্রেশন শুরু হবে। দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে আগামী ২৭ জানুয়ারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে যুক্ত হয়ে এই কার্যক্রম উদ্বোধন করবেন।

তিনি বলেন, ঢাকায় ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে ভ্যাকসিন দেওয়া হবে। এদিন সর্বমোট ২৫ জনকে ভ্যাকসিন দেওয়া হবে। এরপর ২৮ জানুয়ারি কুর্মিটোলাসহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চালানো হবে। এই হাসপাতালগুলোর একেকটিতে ৪০০ থেকে ৫০০ জনের ওপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এই ধাপে ভ্যাকসিন দেওয়ার পর সবাইকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। এরপর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলেও জানান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

এর আগে ২১ জানুয়ারি ভারত সরকারের উপহার হিসেবে পাঠানো ২০ লাখ চার হাজার ডোজ ভ্যাকসিন বাংলাদেশে পৌঁছায়। তেজগাঁওয়ে জেলা ইপিআই স্টোরে এসব ভ্যাকসিন সংরক্ষণ করা আছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা