• রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

আজকের সাতক্ষীরা

ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকা খেলবে ভারত!

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

ক্রিকেটে বিশ্ব শাসন করলেও ফুটবলে পিছিয়ে ভারত। বিশ্বকাপ ফুটবল, অলিম্পিক ফুটবলে ভারতের খেলার যোগ্যতা হয়নি। আর সেই ভারতের সামনে সুযোগ এসেছে কোপা আমেরিকায় খেলার! 

ভারতের ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সাধারণ সম্পাদক কুশল দাস এমনটিই ইঙ্গিত দিলেন। 

বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়াকে কুশল বলেন, কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দুটি দলই খেলবে না বলে জানিয়ে দিয়েছে। এ পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশন ভারতের নাম প্রস্তাব করে। সেই প্রস্তাব গুরুত্বসহ বিবেচনা করছে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন।

অর্থাৎ সুযোগ পেয়ে গেলে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, নেইমারদের বিরুদ্ধে খেলার সুযোগ আসতে পারে সুনীল ছেত্রীদের সামনে!

আসর থেকে অস্ট্রেলিয়া ও কাতারের সরে যাওয়ার বিষয়ে জানা গেছে, এবারের কোপা আমেরিকা আগামী ১১ জুন শুরু হয়ে শেষ হবে ১০ জুলাই। একই সময়ে চলবে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব।  যে কারণে আসরটি থেকে আগেই নাম প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়া ও কাতার। আর ওই সুযোগে আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় যুক্ত হতে চাইছে ভারত।

কিন্তু এমন সুযোগও হাতছাড়া হতে পারে ভারতের। কারণ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের স্থগিত থাকা ম্যাচগুলো পিছিয়ে জুন মাসে ফেলেছে এএফসি। সেখানে অংশ নিলে কোপায় খেলতে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় উড়ে যেতে পারবে না ভারত। 

তাই বাছাইপর্বের ম্যাচগুলো এপ্রিলেই এগিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। যদিও আশার আলোর দেখা মিলছে না।

তাই এবার না হলে পরের আসরের জন্য আশাবাদী ভারত। 

এ বিষয়ে কুশল দাস বলেন, এবার যদি সম্ভব নাও হয়, পরের কোপা আমেরিকায় আবারও আমন্ত্রণ পাওয়ার ব্যাপারে আশাবাদী আমরা। কোপায় অংশ নেওয়া দারুণ একটি অভিজ্ঞতা হবে। এটি খুবই কঠিন একটি প্রতিযোগিতা। কিন্তু একটি তরুণ দলের জন্য এটিই দরকার।

উল্লেখ্য, ভারত যদি এবারের কোপায় সুযোগ পায়, তবে তারা খেলত ‘এ’ গ্রুপে। ওই গ্রুপের বাকি দলগুলো হলো আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। আর প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলা ও পেরু খেলবে ‘বি’ গ্রুপে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা