• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

আজকের সাতক্ষীরা

বার্সায় এটাই মেসির শেষ মৌসুম : রিভালদো

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০  

লিওনেল মেসির সঙ্গে প্রকাশ্য একটা বিরোধ লেগে ছিল বার্সা সভাপতি হোসেপ মারিয়া বার্তোমেউয়ের। অক্টোবরেই তিনি পদত্যাগ করেন। এতে করে কি মেসি বার্সা ছাড়ার সিদ্ধান্ত বদলাবেন?

ভক্ত-সমর্থকরা আশা করছেন, মেসি তার সিদ্ধান্ত বদলাবেন। যে ক্লাবটিতে জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন, সেই ক্লাবটিতেই ক্যারিয়ার শেষ করবেন আর্জেন্টাইন খুদেরাজ। কিন্তু বার্সেলোনা এবং ব্রাজিল ফুটবলের কিংবদন্তি রিভালদোর আশঙ্কা, আগামী মৌসুমে আর বার্সায় থাকবেন না মেসি।

বোর্ডের সঙ্গে নানা বিরোধের জেরে গত আগস্টে ক্লাব ছাড়ার ঘোষণা দেন মেসি। যে ক্লাবটিতে ১৩ বছর বয়সে এসেছিলেন, ৩৩ বছর পেরিয়ে সেটি ছেড়ে দেয়ার সিদ্ধান্তটা কি এতটাই সহজ ছিল? মেসি কতটা বিতশ্রদ্ধ হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন, আন্দাজ করাই যায়।

কিন্তু বার্সা এই জায়গায় একটি খেল খেলেছে। এমনিতে লা লিগার মৌসুম শেষ হয় জুনে। চুক্তি অনুযায়ী, ক্লাব ছাড়তে হলে মৌসুম শেষেই জানাতে হবে মেসিকে। করোনার কারণে মৌসুম শেষ হওয়ার সময় পিছিয়ে যায় আগস্টে। সেই হিসেবে মৌসুম শেষেই জানিয়েছেন মেসি। কিন্তু জুনে জানানোর নিয়ম ছিল, এমন কথা বলে আর্জেন্টাইন খুদেরাজকে আটকে দেয় বার্সা।

মেসি চাইলে আইনি লড়াইয়ে যেতে পারতেন। কিন্তু যে ক্লাবটি তাকে পেলে-পুষে বড় করেছে, তাদের বিরুদ্ধাচারণ করতে চাননি। তাই আরেকটি মৌসুম থেকে যেতে রাজি হন।

এর মধ্যে বোর্ড সভাপতি বার্তোমেউ পদত্যাগ করেছেন। নতুন কোচ হিসেবে দলের দায়িত্ব নিয়েছেন রোনাল্ড কোম্যান। বার্সেলোনায় অনেক পরিবর্তনই এসেছে। কিন্তু এসব কি ছয়বারের ব্যালন ডি'অরজয়ী মেসিকে ধরে রাখতে পারবে?

এর মধ্যে আবার আছে করোনার কারণে বেতন কর্তনের সিদ্ধান্ত। সবমিলিয়ে মেসির সঙ্গে নতুন করে চুক্তি করা বার্সার জন্য সহজ হবে না বলেই মনে করছেন রিভালদো।

ক্লাবটির হয়ে পাঁচ বছর খেলা সাবেক এই ফুটবলার বলেন, ‘বার্সেলোনা এর মধ্যেই খেলোয়াড়দের সঙ্গে বেতন কমানোর ব্যাপারে দর-দাম করছে। স্কোয়াডের সবার বেতন কমানোর যে চেষ্টা তাদের, সেটি অনেকে মেনে নেয়নি। এটা অবশ্য খেলোয়াড়দের জন্য নতুন কিছু নয়। কিন্তু এসবের পর মেসির সঙ্গে নতুন করে চুক্তি করা সহজ হবে না।’

গত মৌসুমেই ক্লাব ছাড়তে চেয়েছিলেন। এবার সেই সিদ্ধান্ত থেকে তাকে কিভাবে সরিয়ে আনবে বার্সা, উপায় দেখছেন না রিভালদো। তিনি বলেন, ‘অবশ্যই মেসি অন্য কোনো ক্লাব থেকে আরও ভালো প্রস্তাব পাবে। গত মৌসুম শেষে তো সে চলে যেতেই চেয়েছিল। আমি জানি না তাকে সে সিদ্ধান্ত থেকে কিভাবে ফিরিয়ে আনবে বোর্ড।’

তবে একটি সুযোগ দেখছেন রিভালদো। সঙ্গে জুড়ে দিয়েছেন শঙ্কাও। তার কথা, ‘আমি মনে করি, যদি এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ বা লা লিগা শিরোপা জেতা যায় অথবা কোম্যান দলকে দারুণ ফুটবল খেলিয়ে মেসিকে নতুন করে ভাবার উপায় করে দেন, (তবে কিছু হতে পারে)। কিন্তু দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, আমার শঙ্কা হচ্ছে, এটাই বোধ হয় ক্লাবে মেসির শেষ মৌসুম।’

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা