• মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৬ জমাদিউস সানি ১৪৪২

আজকের সাতক্ষীরা

পাকিস্তানের সফরে দক্ষিণ আফ্রিকা দলে নতুন দুইজন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

প্রায় ১৪ বছর পর পাকিস্তানের মাটিতে পা দিতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সেই ২০০৭ সালে সর্বশেষ পাকিস্তান সফর করেছিল প্রোটিয়ারা। এরপর আর দেশটিতে যাওয়া হয়নি তাদের। এবার ঐতিহাসিক সফর দিতে যাচ্ছে কুইন্টন ডি ককের দল। পাকিস্তান সফরে দুটি টেস্ট খেলবে প্রোটিয়ারা।

ঐতিহাসিক এই সফরের জন্য টেস্ট দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। যেখানে ঠাঁই মিলেছে দু’জন নতুন ক্রিকেটারের। যাদের এখনও অভিষেক হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে। পেসার ড্যারিন ডুপাভিলন এবং মিডিয়াম পেসার ওটনিয়েল বার্টম্যানকে নেয়া হয়েছে পাকিস্তানগামী এই দলে।

পাকিস্তান সফরে দক্ষিণ আফ্রিকা দল যেমন নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে, তেমনি করোনার কারণে ঢাকা থাকবে জৈব সুরক্ষা বলয়েও। করোনার মধ্যে সফর বিনিময়ে যে স্বাস্থ্যবিধি মানতে হয়, তার সবই মানা হবে।

শ্রীলঙ্কাকে সম্প্রতি ঘরের মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তান সফরে প্রায় পুরোপুরি সেই দলই রাখা হয়েছে। যে দুটি পরিবর্তন এসেছে, তা হচ্ছে নতুন এই দুই খেলোয়াড়। যাদেরকে নেয়া হয়েছে গ্লেন্টন স্টারম্যান এবং মিগায়েল প্রিটোরিয়াসের জায়গায়। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে অনুশীলনের সময় এই দু’জন ইনজুরিতে আক্রান্ত হন। তাদের পরিবর্তেই নেয়া হয়েছে নতুন দুই বোলারকে।

এছাড়া টপ অর্ডার ব্যাটসম্যান রেইনার্ড ফন টন্ডারের জায়গা পাওয়ার কথা থাকলেও তাকে বাদ দেয়া হয়েছে। তার পরিবর্তে নেয়া হয়েছে কিগান পেটারসনকে।

স্পিন ডিপার্টমেন্টেও একটি পরিবর্তন আছে প্রোটিয়া দলে। কেশাভ মাহারাজের সঙ্গে নেয়া হয়েছে জর্জ লিন্ডেকে। যিনি ২০১৯ সালে ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলেছিলেন। তাবরিজ শামসিকেও রাখা হয়েছে স্পিনার হিসেবে। যার নামের পাশে রয়েছে ২টি টেস্ট খেলার অভিজ্ঞতা।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত বোলিং করা শন ফন বার্গ এবং সেনুরান মুথাসামিকে নেয়ার গুঞ্জন ছিল প্রোটিয়া দলে। কিন্তু শেষ পর্যন্ত তারা জায়গা পাননি।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল
কুইন্টন ডি কক (অধিনায়ক, উইকেটরক্ষক), টেম্বা বাভুমা, এইডেন মারক্রাম, ফ্যাফ ডু প্লেসি, ডিন এলগার, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশাভ মাহারাজ, লুঙ্গি এনগিদি, রাশি ফন ডার ডুসেন, অ্যানরিখ নর্তজে, ওয়াইয়ান মালদার, লুথো শিপমালা, বিউরান হেন্ডরিক্স, কাইল ভেরাইনি, সারেল আরউই, কিগান পেটারসন, তাবরিজ শামসি, জর্জ লিন্ডে, ড্যারিন ডুপাভিলন এবং ওটনিয়েল ভার্টম্যান।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা