• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

আজকের সাতক্ষীরা
৫৬

নবজাতকদের নাম রাখা হলো কভিড, করোনা, লকডাউন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

মহামারি নভেল করোনা ভাইরাসের কারণে পৃথিবী জুড়ে তিনটি নাম এখন মানুষের মুখে মুখে। নাম তিনটি হলো করোনা, কভিড, লকডাউন। এদিকে এই সংকটকাল স্মরণীয় করে রাখতে কেউ কেউ নবজাতকের নাম রাখছেন এসব নামে!

ফরাসী বার্তা সংস্থা এক প্রতিবেদনে এমন তিন নবজাতকের তথ্য তুলে ধরেছেন তারা হলো কভিড মারিয়ে, করোনা কুমার ও লকডাউন!  সেন্ট্রাল ফিলিপাইনের কাকোলোড শহরে ১৩ এপ্রিল সুস্থ-সবল এক কন্যা সন্তানের জন্ম দিন কলিনে তেবেসা। করোনা সংকট স্মরণীয় করে রাখতে এই অনুযায়ী নবজাতকের নাম রাখার সিদ্ধান্ত নেন তেবেসা ও জন তুপাস দম্পতি। তো তারা বাচ্চাটির নামে জুড়ে দেন কভিড শব্দটি। কভিড শব্দটি দ্বারা মূলত করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯’কে বোঝায়।

২৩ বছর বয়সী তুপাস বলেন, ‘এই কভিড-১৯ বিশ্বজুড়ে অনেক ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই কভিড রেখে আমি তার নাম রাখতে চেয়েছিলাম। যাতে এটা আমাদের মনে করিয়ে দেয় যে, কভিড কেবল আমাদের জন্য ভোগান্তিই বয়ে আনেনি। সর্বোপরি, আমাদের জন্য একটা আশীর্বাদ।’ আর তাই কন্যা সন্তানের নাম কভিড মেরি রাখেন তারা।

কয়েক সপ্তাহ আগে দক্ষিণ-পূর্ব ভারতের এক হাসপাতালে বাচ্চা জন্ম দেন দুই মা। তাদের বাচ্চার নামও রাখা হয় করোনা সংকট অনুযায়ী। তাতে উৎসাহ ছিল হাসপাতালের চিকিৎসকেরও।

এর মধ্যে ছেলে বাচ্চাটির নাম রাখা হয় করোনা কুমার, কন্যা সন্তানের নাম রাখা হয় করোনা কুমারি। বাচ্চা দুটির নাম রাখা নিয়ে এসএফ বাশা বলেন, ‘আমি তাদের বলেছিলাম করোনা নিয়ে সচেতনতা সৃষ্টিতে এবং এই রোগের কুসংস্কার দূরকরণে এই নামকরণ সহায়তা করতে পারে। আমার কাছে বিস্ময় লেগেছে, তারা রাজি হয়েছিল।’

অভিবাসী শ্রমিক হিসেবে ভারতের রাজস্থানের মরুভূমি এলাকায় বসবাসকারী এক দম্পতি তাদের বাচ্চার নাম রেখেছেন ‘লকডাউন’ নামে। নবজাতকের বাবা সঞ্জয় বাউরি বলেন, ‘লকডাউন স্মরণীয় রাখতে এটা আমরা তার নাম রেখেছি। কেননা কঠিন এই সময়ে আমরা সব সমস্যার সম্মুখীন হয়েছি।’

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর