• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আজকের সাতক্ষীরা
সর্বশেষ:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের মৃত্যু পরোয়ানা কারাগারে করোনায় নতুন আক্রান্ত ৫৪, আরও ৩ জনের মৃত্যু নিউইয়র্কে আরও ২ বাংলাদেশির মৃত্যু, রোগী নিচ্ছে না হাসপাতাল করোনা রোগী সেজে নারী চিকিৎসকদের সঙ্গে ফোনে অশ্লীলতা, আটক
১৯

কম মূল্যে পণ্য বিক্রি নিশ্চিতে টিসিবির কন্ট্রোল সেল গঠন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ১৭ মার্চ থেকে দেশব্যাপী সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি করছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এরই মধ্যে করোনাভাইরাসের সংক্রমণরোধে ২৬ মার্চ খেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

সারা দেশে বন্ধ ঘোষণা করা হয়েছে সব ধরনের গণপরিবহন ব্যবস্থা। তারপরও সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি কর্যক্রম চালিয়ে যাবে টিসিবি। আর কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য টিসিবির প্রধান কার্যালয়ে কন্ট্রোল সেল খোলা হয়েছে।

এদিকে টিসির কার্যক্রম সম্প্রসারণের জন্য জরুরি ভিত্তিতে আরও ১৬টি প্রতিষ্ঠানকে ডিলার হিসেবে নিয়োগ দিয়েছে রাষ্ট্রীয় এ সংস্থাটি। বুধবার (২৫ মার্চ) টিসিবি’র পৃথক পৃথক দুটি অফিস আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সকল অফিস আদালত বন্ধ থাকলেও দৈনন্দিন পণ্য সরবরাহ নিশ্চিত কল্পে সরকার টিসিবি’র সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছেন। মাঠ পর্যায়ে পণ্য বিক্রির কার্যাবলি সুষ্ঠুভাবে তদারকি করার জন্য প্রধান কার্যালয়ে একটি কান্ট্রোল সেল খোলা হয়েছে। টিসির প্রধান কার্যালয়ের বেশকিছু কর্মকর্তা-কর্মচারীকে নিত্যদিনের কার্যাদি সম্পাদনের পাশাপশি কোন্ট্রোল সেলের জন্য অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। এসব কর্মকর্তারা উপসিচব মো. জসিম উদ্দিনের সাথে সমন্বয় করে কাজ করবেন।

গত ১৭ মার্চ থেকে ঢাকা মহানগরীতে ৫০টি, চট্টগ্রাম মহানগরীতে ১৬টি, অন্যান্য ৬টি বিভাগীয় শহরে প্রতিটিতে ১০টি করে ৬০টি এবং অবশিষ্ট ৫৬টি জেলা শহরে প্রতিটিতে চারটি করে ২২৪টি সর্বমোট ৩৫০ জন ডিলারের নিজস্ব ভ্রাম্যমাণ ট্রাকে ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত (শুক্র ও শনিবার ব্যতীত) টিসিবির পণ্য বিক্রয়ের কার্যক্রম চলমান রয়েছে।

এ কার্যক্রমের আওতায় প্রতিজন ভোক্তা ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৮০ টাকা প্রতি লিটার দরে সার্বোচ্চ ৫ লিটার সয়াবিন তেল, ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল এবং ৩৫ টাকা কেজি দরে নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ কিনতে পারবে। প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল ৬টা পর্যন্ত এ কার্যক্রম চলছে।

ঢাকা শহরে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রয়ের সম্ভাব্য স্থানগুলো হলো- সচিবালয় গেট, যাত্রাবাড়ী বাজার, ইত্তেফাক মোড়, শান্তিনগর বাজার, শাহজাহানপুর বাজার, খামারবাড়ী ফার্মগেট, মিরপুর-১৪ কচুক্ষেত, মিরপুর-১ মাজার রোড, শ্যামলী মোড়/ন্যাম গার্ডেন, উত্তরা আব্দুল্লাহপুর, ভিকারুন্নেসা ১০ নং গেট/ইস্টার্ন হাউজিং গেট, বেগুনবাড়ী, মতিঝিল সরকারি কলোনী, ভাষানটেক বাজার, মধ্য বাড্ডা, পলাশী/ছাপড়া মসজিদ, জিগাতলা/ধানমন্ডি সরকারি কলোনী, রামপুরা বাজার, মাদারটেক/নন্দীপাড়া/কৃষিব্যাংকের সামনে, আদাবর বা মনসুরাবাদ, বাংলা কলেজ, শাহ সাহেব মাঠ আজিমপুর বটতলা, আশকোনা হাজী ক্যাম্প, বাসাবো বাজার, আজমপুর, ডিসি অফিস, সাতারকুল, বাংলাদেশ ব্যাংক, মিরপুর-২/১২ , মাতুয়াল/সিদ্ধিরগঞ্জ, ইসিবি/কালসি, গাবতলী/টেকনিক্যাল, কাপ্তান বাজার, সোয়ারীঘাট/নবাবগঞ্জ সেকশন, বনশ্রী বাজার, কলমিলতা বাজার, কারওয়ান বাজার, দিলকুশা, মেরাদিয়া বাজার, নিপ্পন বটতলা, খিলগাঁও তালতলা, মুগদা, নিউমার্কেট, টঙ্গী বাজার, শনির আখড়া, বছিলা, কামরাঙ্গীর চর লোহার পুল, সারুলিয়া বাজার, গঙ্গী বাজার, ৬০ ফিট ভাঙ্গা মসজিদ, গুপিবাগ খোকন কমিউনিটি সেন্টার, গুলশান ভাটারা বাজার, সাভার বাজার, আনন্দ সিনেমা হল, মগবাজার ফরচুন মার্কেট, হাতিরপুল বাজার, মালিবাগ বাজার, উত্তর বাড্ডা বাজার ও খিলক্ষেত বাজার।

এছাড়া দেশব্যাপী ডিলার বরাদ্দের মাধ্যমে পণ্য বিক্রয় চলছে।

এদিকে কম মূল্যে খোলা বাজারে টিসিবি’র পণ্য বিক্রি সম্প্রসারণ করার জন্য জরুরিভিত্তিতে বুধবার (২৫ মার্চ) আরো ১৬ ডিলার নিয়োগ দিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এর আগে গত ১৯ মার্চ ৪৫ ডলার নিয়োগ দেয়া হয়।

সূত্র জানায়, ইতোমধ্যে ৩৫০ জন ডিলারের মাধ্যমে ঢাকাসহ সারাদেশে বেশ কিছু পণ্য বিক্রি করছে টিসিবি। শিগগির নতুন নিয়োগ পাওয়া ৪৫ ও ১৬ ডিলারো আসন্ন রমজান ও করোনাভাইরাস কালীন সময়ে সংকট মোকাবেলায় পণ্য নিয়ে মাঠে নামবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর