• বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

আজকের সাতক্ষীরা
সর্বশেষ:
কুমিল্লায় মাইক্রোবাস খাদে পড়ে নিহত ৩ করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী দিনাজপুরে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে আইসোলেশনে এনজিও কর্মী
১৭

এলেঙ্গা-রংপুর চারলেন প্রকল্পে ৩৪০০ কোটি ঋণ দিল এডিবি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

সড়ক উন্নয়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে প্রায় ৩ হাজার ৪০০ কোটি টাকা (৪০০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ নিয়েছে বাংলাদেশ। রোববার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত ঋণ চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সই করেন।

সূত্র জানায়, ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত মেয়াদে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-১১: এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্প অনুমোদন দেয় সরকার। এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয় ১১ হাজার ৮৯৯ কোটি ১ লাখ ২১ হাজার টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ২ হাজার ৫৪৪ কোটি ৪ লাখ ৮০ হাজার এবং এডিবি ঋণ দেবে দেবে ৯ হাজার ৩৫৪ কোটি ৯৬ লাখ ৪১ হাজার টাকা। এর অংশ হিসেবে প্রথম ধাপে ২০১৭ সালে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার দিয়েছে এডিবি। রোববার দ্বিতীয় ধাপে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার বা ৩ হাজার ৪০০ কোটি টাকা দিল এডিবি। দ্বিতীয় ধাপের এ কাজে মোট খরচ হবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ৪০০ মিলিয়ন এডিবি এবং বাকি ১০০ মিলিয়ন ডলার দেবে বাংলাদেশ সরকার।

এডিবির দেয়া এই ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। ওসিআর ঋণের জন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম এবং অব্যয়িত অর্থের ওপর দশমিক ১৫ হারে কমিটমেন্ট চার্জ প্রযোজ্য হবে।

ইআরডি সূত্র জানায়, এ প্রকল্পের উদ্দেশ্য হলো ঢাকা-উত্তর-পশ্চিম আন্তর্জাতিক বাণিজ্য করিডোরের সড়ক যোগাযোগ ও দক্ষতা বৃদ্ধিসহ ভুটান, ভারত ও নেপালের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ সহজ করা। এ প্রকল্পের আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে হাটিকুমরুল হয়ে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার মহাসড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীত করাসহ উভয়পার্শ্বের ধীরগতি সম্পন্ন যান চলাচলের জন্য পৃথক লেন নির্মাণ করা হবে। এই মহাসড়কে নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করার স্বার্থে ফ্লাইওভার, আন্ডারপাস, রেলওয়ে ওভারপাস, পথচারি পারাপার, চতুর্মুখী জংশন নির্মাণ এবং নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সঙ্গে সড়ক পরিচালনা ও ব্যবস্থাপনায় সড়ক বিভাগের দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর সাথে রাজধানীর সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।

এছাড়াও সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (এসএএসইসি) করিডোর ৪ ও ৯, এশিয়ান হাইওয়ে-২ এবং সার্ক হাইওয়ে করিডোর-৪ এর সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও বাণিজ্য বৃদ্ধিতে অবদান রাখবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর